National University Honours Admission 2012-2013

২০১২-২০১৩ সেশনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সম্মান শ্রেণিতে ভর্তি কার্যক্রম চালু হয়েছে। আগামী ৭ ই ডিসেম্বর সকাল ১১টা থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে।
অনলাইনে আবেদনপত্র পূরণের শেষ তারিখঃ ২৫ নভেম্বর।

অনলাইন অ্যাপ্লিকেশনের জন্য Apply Online link এ  গিয়ে আবেদনকারীর রোল নম্বর, বোর্ড,শাখা, প্রাপ্ত ,জন্ম তারিখ ও কলেজের নাম সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। শিক্ষার্থীরা ওয়েবসাইট থেকে কলেজের বিষয়ওয়ারী তালিকা ও আসন সংখ্যা জানতে পারবে। শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী কলেজ নির্ধারণ করে সব কটি Eligible পছন্দক্রম দিয়ে ভর্তি ফর্ম পূরণ করতে হবে, ভর্তি ফর্মে পছন্দক্রম নির্ধারণ করে submit করা হলে পরবর্তীতে তা আর পরিবর্তন করা যাবে না। একজন প্রার্থী শুধুমাত্র একটি কলেজের জন্য আবেদন করতে পারবে ।


যদি কোন শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দেয়া তথ্যের সাথে ওয়েবসসাইটে সংক্ষিপ্ত তথ্যের অসংঙ্গতি পরিলক্ষিত হয় সেক্ষেত্রে শিক্ষার্থীকে ওয়েবসাইটের মাধ্যমে দিয়ে সঠিক তথ্য এন্ট্রি দেয়ার সুযোগ দেয়া হবে, এ ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল নম্বরপত্র ও রেজিস্ট্রেশন কার্ড সংশ্লিষ্ট কলেজে দেখিয়ে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে ।

সঠিক তথ্য সহকারে ফরম পূরণ করে করা হলে আবেদনককারীর নাম ও ভর্তি পরীক্ষার রোল নম্বরসহ একটি নতুন আববেদন ফরম কম্পিউটার স্ক্রিন প্রন্টে দেখা যাবে, উক্ত ফর্মটি সরাসরি অথবা ডাউনলোড করে A4 (৮.৫ ইঞ্চি/১১ ইঞ্চি) সাইজের অফসেট সাদা কাগজে প্রিন্ট দিতে হবে । আবেদনকারীকে প্রিন্ট করা ভর্তি ফর্মের তিনটি নির্দিষ্ট স্থানে রঙ্গীন ছবি সত্যায়িত করে লাগাতে হবে এবং নির্দিষ্ট স্থানে সাক্ষর করতে হবে । 

ভর্তি প্রার্থীকে যে শাখা থেকে (মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা শাখা) উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় পাস করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে সেই শাখার জন্য নির্ধারিত প্রাথমিক আবেদন ফরম (9-11-12 তারিখ রাত ১২.০০টা থেকে 25-11-12 পর্যন্ত আবেদন ফরম পাওয়া যাবে) পূরণ করে A4 (৮.৫ ইঞ্চি/১১ ইঞ্চি) সাইজের অফসেট সাদা কাগজে প্রিন্ট করে ভর্তি পরীক্ষার নির্ধারিত ফি বাবদ ২৭০/- (দুই শত ষাট) টাকা ও ছবিসহ অফিস চলাকালীন সময়ে 26-11-12 তারিখের মধ্যে যে কলেজে ভর্তি হতে ইচ্ছুক সেই কলেজে জমা দিয়ে প্রবেশ পত্র সংগ্রহ করতে হবে।

ভর্তি পরীক্ষার আগের দিন সংশ্লিষ্ট কলেজ থেকে শিক্ষার্থীকে তার পরীক্ষার নির্ধারিত কেন্দ্র ও স্থান জেনে নিতে হবে, পরীক্ষার দিন শিক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্র নিয়ে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হতে হবে ।
আবেদনন পত্র অত্যন্ত সতর্কতার সাথে ভর্তি ফর্ম পূরণ করতে হবে আবেদন পূরণ করার পর সংশোধন বা বাতিল করার সুযোগ থাকবে না।
শর্তাবলীঃ-

(ক) ২০০৮ সাল বা তার পরে যারা মাধ্যমিক/সমমানের পরীক্ষায় এবং ২০১১ ও ২০১২ সালে উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কেবলমাত্র তারাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত অনার্স পাঠদানকারী কলেজে নিন্মলিখিত শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

(খ) ২০১১/২০১২ সালে উচ্চমাধ্যমিক পাস প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষাতেই পৃথকভাবে ন্যূনতম জিপিএ-২.০ পেতে হবে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম মোট জিপিএ ৪.০ পেতে হবে।


(গ) যে বিষয়ে সম্মান শ্রেণীতে ভর্তি হতে ইচ্ছুক সে বিষয়ে অথবা অনুমোদিত সমগোত্রীয় বিষয়ে প্রার্থীকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম গ্রেড পয়েন্ট-৩.০ পেতে হবে। 


(ঘ) 31-12-2012 পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সর্বোচ্চ বয়স বাইশ বছরের অধিক হবে না। 


(ঙ)মাদ্রাসা বোর্ডের আলিম পাস ছাত্র/ছাত্রী যারা বিজ্ঞান গ্র“প থেকে আলিম পাস করেছে তারা (ক), (খ), (গ), (ঘ) শর্ত পূরণ সাপেক্ষে বি.এসসি সম্মান শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

(চ) ডিপ্লোমা-ইন-ফরেস্ট্রি শিক্ষার্থীদের (ক), (খ), (গ), (ঘ) শর্ত পূরণ সাপেক্ষে শিক্ষার্থীদের ব্যবসায় শিক্ষা শাখার ফরম পুরণ করতে হবে, ডিপ্লোমা-ইন-ফরেস্ট্রি, ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার, ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং-এ পাস করা শিক্ষার্থীদের (ক), (খ), (গ), (ঘ) শর্ত পূরণ সাপেক্ষে বিজ্ঞান শাখার আবেদন ফরম পুরণ করতে হবে। এ ক্ষেত্রে 31-12-2012 পর্যন্ত তাদের বয়স তেইশ বছরের অধিক হবে না।


(ছ)“O” লেভেল পরীক্ষায় অন্তত ৪(চার)টি বিষয়ে এবং ২০১১ ও ২০১২ সালে “A” লেভেল পরীক্ষায় অন্তত ২ (দুই)টি বিষয়ে উত্তীর্ণ ছাত্র-ছাত্রী সম্মান শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে তাদেরকে ও লেভেল এবং এ লেভেল পরীক্ষায় মোট ৬টি বিষয়ের মধ্যে কমপক্ষে ৪টি বিষয়ে বি গ্রেড এবং দু’টি বিষয়ে সি গ্রেড পেতে হবে।

(ছ) বিদেশ থেকে প্রাপ্ত ডিগ্রী/ ডিপ্লোমা /সার্টিফিকেট সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড/কর্তৃপক্ষ কর্তৃক উচ্চ মাধ্যমিক এর সমতুল্য নিরূপিত হলে প্রার্থী ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে। তবে শর্ত থাকে যে, এরূপ সমতা নিরূপণ সনদপত্র ভর্তি পরীক্ষার আবেদন ফরম কলেজে জমাদানের সময় প্রদর্শন করতে হবে এবং আবেদন ফরমের সাথে সনদপত্রের সত্যায়িত কপি জমা দিতে হবে। তারাও সরাসরি ডীন, স্নাতক পূর্ব শিক্ষা বিষয়ক স্কুল এর সাথে যোগাযোগ করবে।

 Apply Online


আপনার অসুবিধায় সাহায্যের জন্য ফোন করুনঃ 01829667597  বা ইমেইলঃ ripon.rgt@gmail.com